অর্ধ কোটি টাকার আইফোন

কিছুদিন আগে অ্যাপল কম্পানি তাদের কাঙ্ক্ষিত ডিভাইস আইফোন ১২ বাজারে এনেছে। জনপ্রিয় রাশিয়ান বিলাসবহুল এক্সারনরিজ নির্মান কম্পানি ক্যাভিয়ার প্রতিবছরই নতুন নতুন আইফোন বাজারে আসলে সেটার কাস্টমাইজড ডিজাইন তৈরি করে। দামি দামি সব প্রিমিয়াম ম্যাটেরিয়ালস ব্যবহার করার ফলে এসব ডিভাইসের দামও হয় অনেক বেশি। কিছুদিন আগে রিলিজ হওয়া iPhone 12 এবং iPhone 12 Pro Max এর Warrior Spirit কালেকশন বাজারে এনেছে কম্পানিটি। নতুন এ কালেকশনে কম্পনিটি মোট ৬ টি মডেলের কাস্টমাইজড আইফোন ঘোষণা করেছে ক্যাভিয়ার। কম্পানিটি দাবি করেছে প্রতিটি মডেলের জন্য আলাদা আলাদা বিষয়কে গুরুত্ব দেওয়া হয়েছে।


ক্যাভিয়ারের এবারের আইফোনের নতুন ৬ টি ডিজাইন হলো-
Assassin, Knight, Samurai, Viking, Zulfiqar এবং Imperator। প্রতিটা ডিভাইসের পেছনে একটি তলোয়ার আকৃতির দৃশ্যমান লোগো দেওয়া হয়েছে যেটি শত্রুদের বর্ম ভেদ করা তলোয়ারকে ইঙ্গিত করে। আইফোনগুলো দেখতে প্রায় এক রকম হলেও প্রতিটি মডেলে যে উপকরণ ব্যবহার করা হয়েছে সেগুলো আলাদা।

Knight, Viking ও Samurai মডেল:

ক্যাভিয়ার কম্পানিটি Knight, Viking ও Samurai মডেলে টাইটানিয়াম ধাতু ব্যবহার করেছে। পেছনে দেওয়া লাল মার্বেল। যেটি ডিভাইসটিকে আরও আকর্শনীয় করে তুলেছে। তবে Samurai মডেলটিতে আলাদা ভাবে লাল মার্বেলের সাথে কার্বন টেক্সচার যোগ করা হয়েছে। এই তিনটি মডেলের মূল্য নির্ধারণ করা হয়েছে ৫৪৯০ ডলার। যা বাংলাদেশি টাকায় হিসাব করলে হয় প্রায় ৪,৬৬,০০০ টাকা।

Assassin মডেল:
Assassin


উপরের তিনটি মডেলের থেকেকে Assassin মডেলের দামটা তুলনামূলক কিছুটা বেশি। এই মডেলটিটেও ব্যবহার করা হয়েছে টাইটানিয়াম। তবে পেছনে ব্যবহার করা হয়েছে কালো মার্বেল। তাছাড়া এ মডেলের পেছনে রক্তের ফোটা তুলে ধরা হয়েছে। কম্পানিটির পক্ষ থেকে জানানো হয়েছে Knight, Viking, Samurai ও Assassin এই চারটি মডেলের মোট ৯৯ টি ডিভাইস তারা বাজারে আনবে। এই মূল্যবান কাস্টম ডিজাইগুলো মূলত নির্দিষ্ট পরিমাণ এডিশনেরই হয়ে থাকে।

Zulfiqar মডেল:
Zulfikar



মুসলিম ইতিহাসের এক ঐতিহাসিক তলোয়ারের নাম জুলফিকার। এই নামে অনুপ্রাণিত হয়ে কম্পানিটি Zulfiqar মডেলের ফোনটি তৈরি করেছে। জুলফিকার মডেলটিতে ব্যবহার করা হয়েছে ১৮ ক্যারেট স্বর্ণের আবরণ ও সাথে ব্যবহার করা হয়েছে টাইটানিয়াম যার উপরে দামাস্কার স্টিল প্যাটার্ন রয়েছে। আর পেছনে দেওয়া হয়েছে সবুজ মার্বেল। আর পেছনে রক্তের দুটি ফোঁটা তুলে ধরার জন্য ০.৮ ক্যারেটের রুবি পাথর ব্যবহার করা হয়েছে। ক্যাভিয়ার এই মডেলটির মূল্য নির্ধারণ করেছে ২৬,৬৯০ ডলার। যেটি বাংলাদেশি টাকায় হিসাব করলে দাড়ায় প্রায় ২২,৭০,০০০ টাকা মাত্র। তবে কম্পানিটি জুলফিকার মডেলের ফোন তৈরি করবে মাত্র ১৯ টি। সুতরাং এই মডেলের ফোন পাওয়া আরও দুর্লভ হবে।

Imperator মডেল:
Imperator


Warrior কালেকশনের সবচাইতে দামি এবং দুর্লভ মডেলের ফোন হলো ইম্পেরাটোর। ডিভাইসটিতে ব্যবহার করা হয়েছে লাল লেদার এবং স্যাটিন গোল্ড যেটি মূলত প্রাচীন রোম সম্রাটদের বিলাসিতাকে তুলে ধরে। তবে ইম্পেরাটোর মডেলের মূল্য নির্ধারণ করা হয়েছে জুলফিকার মডেলের প্রায় দ্বিগুণ। ক্যাভিয়ার কম্পানিটি ডিভাইসটির প্রতি ইউনিটের মূল্য নির্ধারণ করেছে ৪৬,৪৬০ ডলার যা বাংলাদেশি টাকাতে দাড়ায় প্রায় ৩৯,৫০,০০০ টাকা। কম্পানিটি Imperator মডেলের ফোন মোট ৭ ইউনিট তৈরি করবে। অতএব বুঝতেই পারছেন iPhone 12 এর কাস্টমাইজড ডিভাইসগুলি আমাদের মতো সাধারণ মানুষের জন্য নয়। তবে ইতিমধ্যে ক্যাভিয়ারের নিজেস্ব ওয়েবসাইটে ফোনগুলোর প্রি-অর্ডার শুরু হয়ে গিয়েছে।
আমাদের অনুপ্রাণিত করতে
বন্ধুদের মাঝে নিউজটি শেয়ার করুন

Post a Comment

0 Comments