ইউটিউবে মনিটাইজেশন ছাড়াই বিজ্ঞাপন



এখন থেকে যেসব ইউটিউব চ্যানেলে মনিটাইজেশন অন করা নাই বা ইউটিউব পার্টনার প্রোগ্রামে জয়েন করানো নেই তাদের চ্যানেলের ভিডিওতেও অ্যাড বা বিজ্ঞাপন দেখানো হবে। ইউটিউব প্রায় প্রতি বছর নতুন নতুন নিয়ম বা আপডেট নিয়ে আসে। এবছরও ইউটিউব নতুন একটি আপডেট নিয়ে এসেছে। এই আপডেটে বলা হয়েছে নতুন নিয়ম অনুসারে আপনার ইউটিউব চ্যানেল যদি মনিটাইজেশন চালু না থাকে কিন্তু যদি আপনার কন্টেন্ট যদি বিজ্ঞাপন দেখানোর জন্য সুবিধাজনক হয় তবে এখন থেকে আপনার ভিডিওতে অ্যাড বা বিজ্ঞাপন দেখা যাবে। তবে দুঃখের বিষয় হলো এসব বিজ্ঞাপন থেকে যে আয়গুলো আসবে তার কোনোটাই এই কন্টেন্ট ক্রিয়েটর পাবে না। সম্পূর্ন অর্থ ইউটিউব নিয়ে নিবে।


কথাটি জানার পর অনেকে ভাবতে পারেন যে এটা ইউটিউব ঠিক করছে না। কন্টেন্ট ক্রিয়েটরের কাছ থেকে আয় করছে অথচ তাকে কোন অংশ না দিয়ে পুরোটা ইউটিউব নিয়ে নিচ্ছে। এখন আলোচনার বিষয় নতুন এ নিয়মে কন্টেন্ট ক্রিয়েটরের কোন লাভ হবে কিনা।

কন্টেন্ট ক্রিয়েটরের লাভ :
ইউটিউব জানিয়েছে শুধুমাত্র অ্যাড ফ্রেন্ডলি ভিডিওতে মনিটাইজেশন এর আগে অ্যাড দেখা যাবে। এক্ষেত্রে একজন ইউটিউবারের লাভ, যদি তার ভিডিওতে অ্যাড দেখা যায় তাহলে বুঝতে হবে তার কন্টেন্ট টি অ্যাড ফ্রেন্ডলি। এবং পরবর্তীতে তার চ্যানেলে মনিটাইজেশন অন হতে সমস্যা হবে না।
যদিও নতুন এ সিদ্ধান্তে আপাতদৃষ্টিতে একজন কন্টেন্ট ক্রিয়েটরের কোন লাভ হচ্ছে না। কারন অ্যাড থেকে ইনকামের পুরো টাকাটা ইউটিউব নিয়ে নিচ্ছে। তবে লাভ না হলেও একজন কন্টেন্ট ক্রিয়েটরের কোন ক্ষতিও হচ্ছে না। কোন চ্যানেলের ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম এবং ১০০০ সাবস্ক্রাইবের পর মনিটাইজেশন অন হলে পূর্বের মতোই ইউটিউব থেকে ইনকাম করতে পারবেন।


ইউটিউবের কেন এমন নতুন সিদ্ধান্ত:
গুগল তাদের বিভিন্ন সাইট থেকে অনেক আয় করলেও বেশ কিছুদিন থেকে ইউটিউব থেকে গুগলের আয়ের পরিমাণ কম। তাছাড়া শর্ত পূরণ হওয়া পর্যন্ত আমরা ফ্রিতে গুগলের সব সার্ভিস পেয়ে থাকি। তাছাড়া এমন হতে পারে অ্যাড প্রদানকারী কম্পানির পরিমাণ অনেক বেড়ে গেছে। ইউটিউব থেকে গুগলের আয়ের পরিমাণ বাড়াতেই হয়তো নতুন এই নিয়ম করেছে গুগল।

তবে বর্তমানে ইউটিউব নতুন এই নিয়মটি শুধুমাত্র অ্যামেরিকার জন্য চালু করেছে। অন্যান্য দেশে আগামি বছর থেকে নিয়মটি চালু হবে।
ইউটিউবের এই নতুন নিয়ম আপনার কাছে কি সঠিক মনে হয়?। কমেন্ট বক্সে অবশ্যই জানাবেন।

আমাদের অনুপ্রাণিত করতে
বন্ধুদের মাঝে নিউজটি শেয়ার করুন
ধন্যবাদ

Post a Comment

0 Comments