Header AD

ম্যাসেঞ্জারে নিরাপত্তাজনিত মারাত্মক ত্রুটি!



ফেসবুক যেনো সবসময় ইউজারদের নিরাপত্তাজনিত বিষয় নিয়ে একটু বেশিই উদাসীন। বিশ্বের সর্ববৃহৎ সোশ্যাল মিডিয়া হয়েও তাদের এই উদাসীনতা হতাশাজনক। বিভিন্ন কারনে অনেকবার সমালোচনার মুখে পড়েছে কম্পানিটি। নিরাপত্তাজনিত কারণ ছাড়াও আরও বিভিন্ন কারণে অনেকবার শাস্তি এবং জরিমানা গুনতে হয়েছে মার্কিন এই কম্পানিটির। ফেসবুক চ্যাট বা মেসেজিং ভিত্তিক জনপ্রিয় অ্যাপ ফেসবুক মেসেঞ্জার। সম্প্রতি ফেসবুক মেসেঞ্জারে দেখা গিয়েছে মারাত্মক নিরাপত্তাজনিত ত্রুটি। হ্যাকাররা এই মারাত্মক ত্রুটিকে কাজে লাগিয়ে খুব সহজে ইউজারদের ব্যাক্তিগত চ্যাট এবং কথাবার্তা আড়ি পেতে শুনে নিতে পারছিলো। অবস্য ফেসবুক ইতিমধ্যে এই বড় ধরনের সমস্যটির সমাধান করর ফেলেছে।


মেসেঞ্জারের নিরাপত্তাজনিত এই ত্রুটি ব্যাপক আকার ধারন করার আগে সৌভাগ্যক্রমে এটি গুগলের কাছে ধরা পরে। সর্বপ্রথম এই বাগটি সনাক্ত করেন গুগলের সিকিউরিটি বিষয়ক গবেষক নাটালি সিলভানোভিচ। তিনি বলেন, শুধুমাত্র অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীরাই মেসেঞ্জারের এই সমস্যার শিকার হতে পারতো। তিনি গবেষনা করে জানান, আক্রমনকারীরা এই ত্রুটিকে কাজে লাগিয়ে প্রথমে মেসেঞ্জার ব্যবহারকারীকে একটি কল করতো, এরপর এক অদৃশ্য মেসেজের মাধ্যমে ইউজারের মেসেঞ্জারে আড়ি পেতে থাকতো। তবে ভয়েব বিষয় হল, ইউজার আক্রমনকারীদের কল রিসিভ না করলেও তারা ইউজারের অডিও শুনতে পারতো।
তবে আক্রমনকারীরা চাইলেই যেকোনো ইউজারের মেসেঞ্জারে আড়ি পাততে পারতো না। মেসেঞ্জারে আক্রমন করতে হলে বেশ কিছু শর্ত প্রয়োজন ছিলো আক্রমনকারীদের। শর্তগুলো-
১. ব্যবহারকারী এবং আক্রমনকারী উভয়ের অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহার করতে হবে। এবং মেসেঞ্জার দুজনের ডিভাইসে ইনিস্টাল করা থাকতে হবে।
২. ইউজারের ফেসবুক আইডি মেসেঞ্জারে লগিন থাকতে হবে। এবং আক্রমনকারীকে অবশ্যই ইউজারের ফ্রেন্ড লিস্টে থাকতে হবে।
তবে সবকিছু মিলিয়ে ফেসবুককে সৌভাগ্যবান বলতেই হবে। হয়তো গুগল সময়মত বাগটি ধরতে না পারলে ফেসবুককে নতুন করে বড় ধরনের সমস্যাতে পড়তে হতো।



এদিকে সম্প্রতি কিছুদিন আগে মার্কিন সোশ্যাল মিডিয়া জায়েন্ট ফেসবুক তাদের মেসেঞ্জারে ‘Vacation Mode’ নামে নতুন একটি ফিচার যোগ করেছে। নতুন এই ফিচারটি ব্যবহার করলে নির্দিষ্ট সময় পরে মেসেঞ্জার থেকে মেসেজ বা চ্যাট নিজে নিজেই অদৃশ্য হয়ে যাবে। তবে ফিচারটি ব্যবহার করতে হলে সেন্ডার এবং রিসিভার উভয়কে ‘Vacation Mode’ অপশনটি এনাবেল করে রাখতে হবে। তবে ফিচারটি সকলের জন্যয উন্মুক্ত হয়নি। রিপোর্ট অনুযায়ী, আগামী সপ্তাহ থেকে সকলের জন্য ‘Vacation Mode’ ফিচারটি উন্মুক্ত করে দেওয়া হবে।

Post a Comment

Post a Comment (0)

Previous Post Next Post

ads

Post ADS 1

ads

Post ADS 1