Header AD

কোয়ালকমকে ছাড়িয়ে গেলো মিডিয়াটেক

বর্তমানে স্মার্টফোনের বাজারে চলছে ফোন মেনুফেকচার কম্পানিদের তুমুল প্রতিযোগিতা।তবে এই প্রতিযোগিতার আড়ালে একটি নিবিড় প্রতিযোগিতা অনেক দিন থেকে সমানতালে এগিয়ে চলেছে। আমাদের অজান্তেই মোবাইল চিপসেট নির্মাতাদের প্রতিদ্বন্ধিতা অনেক দিন থেকে চলে আসছে। অনেক দিন থেকেই মার্কিন চিপসেট কম্পানি কোয়ালকম চিপসেটের বাজারে একচেটিয়া রাজত্ব করে আসছিলো। তবে চিপসেটের রাজ্যে তাদের এই রাজত্ব হয়তো অন্য কোন কম্পানি দখল করে নিতে যাচ্ছে। সাধারনত কোয়ালকমের চিপসেটের মূল্য অনেক বেশি। সাম্প্রতিক সময়ে স্মার্টফোন ব্যবহারকারীরা কম দামে ভালো পারফর্মেন্স সেটের দিকে বেশি আগ্রহী হচ্ছে। এদিক থেকে বিবেচনা করতে গেলে কম দামে ভালো পারফর্মেন্স এর দিক থেকে মিডিয়াটেক তুলনামূলক ভাবে কোয়ালকম এর থেকে অনেক এগিয়ে। বর্তমান স্মার্টফোন কোম্পানিগুলো খরচ এবং পারফর্মের কথা বিবেচনা করে মিডিয়াটেক চিপসেটের দিকে ঝুঁকছে।

Qualcomm VS Mediatek

সম্প্রতি সময়ে চিপসেটের ২০২০ সালের মার্কেট শেয়ার প্রকাশ করেছে বাজার বিশ্লেষক সংস্থা কাউন্টারপয়েন্ট রিসার্চ। প্রকাশিত তথ্য মতে এবারই প্রথমবার কোয়ালকমকে পেছনে ফেলে সবচাইতে বড় চিপসেট সাপ্লায়ার হিসেবে এগিয়ে গেছে মিডিয়াটেক। মিডিয়াটেক মূলত একটি তায়ওয়ান ভিত্তিক মোবাইল চিপসেট কম্পানি।
রিপোর্টের তথ্যমতে, ২০২০ সালে তৃতীয় প্রান্তিকে ৩১% মার্কেট শেয়ার দখল করে প্রথম স্থানে অবস্থান করছে মিডিয়াটেক।অন্যদিকে ২৯% মার্কেট শেয়ার নিয়ে এক ধাপ পিছিয়ে দ্বিতীয় অবস্থানে আছে কোয়ালকম। ২০২০ সালের ২য় প্রান্তিকে কোয়ালকম ৩১% শেয়ার দখল করে প্রথম অবস্থানে ছিলো সেখানে ২৬% শেয়ার নিয়ে মিডিয়াটেক ছিল প্রথম অবস্থানে। তবে উল্লেখ্য এখনও পর্যন্ত ৫ জি চিপসেট মার্কেটে কোয়ালকম কে ছাড়াতে পারিনি মিডিয়াটেক।
বর্তমানে মিডিয়াটেকের চিপসেট ভারত, বাংলাদেশ, মধ্যপ্রাচ্য সহ চীন এবং আমেরিকার বাজারে জনপ্রিয় হয়ে উঠছে। অর্থাৎ দিনে দিনে এগিয়ে যাচ্ছে মিডিয়াটেক আর পিছিয়ে পড়ছে কোয়ালকম।
চিপসেটের বাজারে এই দুই কম্পানি ছাড়াও অ্যাপেলের বায়োনিক, স্যামসাংয়ের এক্সিনোস, ইউনিসক এবং হুয়াওয়ের কিরিন চিপসেটের স্মার্টফোন পাওয়া যাচ্ছে। এর মধ্যে এক্সিনোস, বায়োনিক এবং কিরিন চিপসেট ১২% বাজার দখল করে আছে। আর মাত্র ৪ শতাংশ চিপসেট ইউনিসক এর দখলে আছে। কম দামে ভালো মানের পারফরমেন্স এর কারনে বিভিন্ন এন্ট্রি লেভেলের স্মার্টফোন নির্মাণে স্মার্টফোন কম্পানিগুলো মিডিয়াটেক কে অগ্রাধিকার দিচ্ছে। এসব কম্পানিগুলোর মধ্যে রয়েছে রিয়েলমি এবং শাওমির মতো ব্রান্ড। ২০১৯ সালের তুলনায় শাওমি কম্পানি তাদের স্মার্টফোনে মিডিয়াটেক চিপসেটের ব্যবহার তিন গুন বাড়িয়ে দিয়েছে

Post a Comment

Post a Comment (0)

Previous Post Next Post

ads

Post ADS 1

ads

Post ADS 1