Header AD

'Snapdragon 888' চিপসেট লঞ্চ করলো কোয়ালকম

 

Snapdragon 888


অবশেষে কোয়ালকম এক ভার্চুয়াল টেক সম্মেলনে বহুল প্রতীক্ষিত তাদের সর্বশেষ আপডেট ফ্ল্যাগশিপ চিপসেট Snapdragon 888 উন্মোচন করলো। যদিও ধারণা করা হয়েছিলো কোয়ালকম তাদের লেটেস্ট ফ্ল্যাগশিপ চিপসেট ২০২১ সালে লঞ্চ করবে এবং চিপসেটটির নাম হবে স্ন্যাপড্রাগন ৮৭৫। তবে ধারাবাহিকতা রক্ষা না করে রীতি ভেঙ্গে কোয়ালকম তাদের ৮০০ সিরিজের লেটেস্ট ফ্ল্যাগশিপ চিপসেট বাজারে এনেছে। কোয়ালকম এর দাবি, এ পর্যন্ত কম্পানিটি মোবাইলের জন্য যতগুলো মোবাইল প্রসেসর বাজারে এনেছে তাদের ভেতর সবচাইতে শক্তিশালী প্রসেসর হতে যাচ্ছে এটি। নতুন এই প্রসেসরটি ইউজারকে এক অন্য ধরনের প্রিমিয়াম অভিজ্ঞতা দিতে সক্ষম।

কতটা শক্তিশালী Snapdragon 888 চিপসেট:
কোয়ালকম তাদের লেটেস্ট চিপসেট স্ন্যাপড্রাগন ৮৮৮ এ গেমিং এবং ক্যামেরা সেকশনে বড় ধরনের পরিবর্তন এনেছে। তবে লেটেস্ট এই ফ্ল্যাগশিপ প্রসেসরে সবচেয়ে বড় আপগ্রেড আনা হয়েছে এর পারফর্মেন্স সেক্টরে। সিপিইউ হিসেবে প্রসেসরটিতে ব্যবহার করা হয়েছে ১ টি Cortex X1 কোর, ৩টি Cortex A78 কোর এবং ৪টি Cortex A55 কোর। অন্যদিকে গ্রাফিক্স হিসেবে এটিতে দেখা যাবে জিপিইউ Adreno 660।



স্ন্যাপড্রাগন ৮৮৮ গেমের জন্য কেমন হবে?
কম্পানির দাবি, Snapdragon 888 চিপসেটটির গ্রাফিক্সটি গেম খেলার সময় ১৪৪ ফ্রেমরেট ডেলিভারি করতে সক্ষম। এছাড়া প্রসেসরটির আপডেট-এবল জিপিইউ ড্রাইভার গেমের জিপিইউ কে অপ্টিমাইজ করতে সক্ষম। স্ন্যাপড্রাগনের প্রসেসরটির সাইজ মাত্র ৫ ন্যানোমিটার এবং প্রসেসরটি ৬ গিগাহার্জ স্পেকট্রাম সাপোর্টেড। এছাড়া এটি একটি সিক্স জেনারেশনের প্রসেসর যেটিতে ব্যবহার করা হয়েছে AI Engine, যেটি ডিভাইসটির AI টাস্ক সলভে এক নতুন মাত্রা যোগ করবে। Snapdragon 888 প্রসেসরটি সম্পূর্ন নতুন আর্কিটেকচার তৈরি। কম্পানিটির দাবি অনুযায়ী প্রসেসরটি 26 TOPS ( টেরা অপারেশন পার সেকেন্ড) পারফর্মের একটি হেক্সাগন প্রসেসর। এই হিসেবে নতুন এই প্রসেসরটি অ্যাপেলের M1 চিপসেট এর থেকে দ্বিগুন পারফরমেন্স দিবে। 5G নেটওয়ার্ককে উন্নত করতে প্রসেসরটিতে ব্যবহার করা হয়েছে ৩য় প্রজন্মের Snapdragon X60 5G মডেম, যা সকল ধরনের ৫জি ব্যান্ড সাপোর্ট করতে সক্ষম। এছাড়া নতুন এ চিপসেটটিতে চার্জিং এবং ব্যাটারির সাইটে অনেক উন্নতি করা হয়েছে।
নতুন এই চিপসেটটিতে কোয়ালকম তাদের নিজেস্ব এলিট গেমিং ফিচারও যুক্ত করেছে। শুধু গেমিং সাইটে না, ক্যামেরা সাইটেও আপগ্রেড এনেছে কোয়ালকম। কম্পানিটির দাবি, তাদের নতুন এই প্রসেসরটি ২.৭ গিগাপিক্সেল পার সেকেন্ড গতিতে ছবি প্রসেস করতে পারবে। এ হিসেব করলে স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসরে ক্যামেরার রেজুলেশন যদি ১২ মেগাপিক্সেল হয়, তবে তা প্রতি সেকেন্ডে ১২০ টি ছবি তুলতে পারবে। কোয়ালকম এর পক্ষ থেকে জানানো হয়েছে, শাওমির Mi 11 স্মার্টফোনটি তাদের Snapdragon 888 প্রসেসরটি সর্বপ্রথম ব্যবহার করতে যাচ্ছে। এরপর পর্যায়ক্রমে অন্য কম্পানিগুলো পর্যায়ক্রমে তাদের স্মার্টফোনে নতুন এই চিপসেটটি ব্যবহার করবে।


Post a Comment

Post a Comment (0)

Previous Post Next Post

ads

Post ADS 1

ads

Post ADS 1