Header AD

স্মার্টফোনের জন্য ৬০০ মেগাপিক্সেল ক্যামেরা নিয়ে কাজ করছে স্যামসাং

ক্যামেরার মেগাপিক্সেল নিয়ে স্মার্টফোন কম্পানিগুলো যেনো প্রতিযোগিতায় নেমেছে। স্মার্টফোন নির্মাতা কম্পানিগুলো তাদের ডিভাইসগুলোতে সর্বোচ্চ ক্যামেরা সেন্সর বসাতে ব্যস্ত। আর সেন্সর নির্মাতারা তাদের সাথে তাল মিলিয়ে এসব সেন্সর তৈরির চেষ্টা করছে। এই অল্পকিছু বছরের ভেতরে আমরা স্মার্টফোনে ৪৮ মেগাপিক্সেল, ৬৪ মেগাপিক্সেল এমনকি ১০৮ মেগাপিক্সেলের ক্যামেরা সেন্সর দেখেছি। তবে এবার প্রযুক্তি পাড়ায় নতুন একটি আলোচিত বিষয় হলো, দক্ষিণ কোরীয় টেক জায়ান্ট স্যামসাং এবার তাদের নিজেদের রেকর্ড ভেঙ্গে ৬০০ মেগাপিক্সেলের ক্যামেরা সেন্সর নিয়ে কাজ করছে। যদি তারা এটি বাজারে আনে তবে এই ক্যামেরা সেন্সরটি হতে যাচ্ছে বিশ্বের সবচাইতে বড় ইমেজ সেন্সর।

Samsung Camera

অবাক করার মতো কথা হলেও, স্যামসাং এর পক্ষ থেকে জানানো হয়েছে তারা ইতিমমধ্যে ৬০০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর নিয়ে কাজ শুরু করেছে। মানুষের চোখের রেজুলেশন সাধারণ ভাবে ৫০০ মেগাপিক্সেল। স্যামসাং যদি ৬০০ মেগাপিক্সেলের সেন্সরটি বাজারে নিয়ে আসে তবে সেটি স্বাভাবিকভাবেই মানুষের চোখের চাইতে বেশি রেজুলেশন সমৃদ্ধ হতে যাচ্ছে। কম্পানির একজন কর্মকর্তা জানিয়েছেন, তারা তাদের এই ৬০০ মেগাপিক্সেলের ক্যামেরা সেন্সরটি স্মার্টফোনে ব্যবহারের পরিকল্পনা করছে। সম্প্রতি এক কনফারেন্স এ স্যামসাংয়ের একটি অভ্যন্তরীণ বিষয় লিক হয়েছে। বর্তমানে স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে 4K এবং 8K ভিডিও রেকর্ডিং জনপ্রিয় হয়ে উঠছে। কিন্তু স্মার্টফোনের একটি বড় সমস্যা হলো ভিডিও করার সময় যদি জুম করা হয় তবে তার কোয়ালিটি খারাপ হয়ে যায়। যেনো জুম করার সময় ভিডিও কোয়ালিটি খারাপ না হয়ে যায় সে কারণে স্যামসাং স্মার্টফোনের ক্যামেরাতে বড় আকারের সেন্সর ব্যবহারের চিন্তা করছে। ৬০০ মেগাপিক্সেলের সেন্সরের পিক্সেল সাইজ যদি ০.৮ মাইক্রন ধরা হয় তবে এটি স্মার্টফোনের প্রায় ১২ শতাংশ দখল করে ফেলবে এবং ক্যামেরা বাম্পের সাইজও অনেক বড় হবে যা প্রায় ২২ মিলিমিটার।

এখনও পর্যন্ত সবচেয়ে বেস্ট ক্যামেরা সেন্সর হিসেবে ধরা হয় ১০৮ মেগাপিক্সেলের ক্যামেরাকে। তবে খুব শীঘ্রই স্যামসাং কম্পানিটি ১৫০ মেগাপিক্সেলের ক্যামেরা বাজারে নিয়ে আসবে। কম্পানিটির ক্যামেরা সেন্সর নিয়ে ভবিষ্যৎ আরও অনেক পরিকল্পনা রয়েছে। স্যামসাং ক্যামেরা প্রযুক্তিতে এমন ধরনের পরিবর্তন আনতে যাচ্ছে যে ক্যামেরাটি স্বাদ এবং গন্ধ বুঝতে পারবে। স্যামসাং তাদের ৬০০ মেগাপিক্সেলের উচ্চ ক্ষমতা সম্পন্ন এই ক্যামেরা সেন্সরটি বিভিন্ন যানবাহন, ড্রোন সহ বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার করবে।
ক্যামেরার সেন্সর নিয়ে স্যামসাং এর এমন উদ্দ্যোগ আসলেই প্রসংসার দাবিদার।

Post a Comment

Post a Comment (0)

Previous Post Next Post

ads

Post ADS 1

ads

Post ADS 1