Header AD

৩ ন্যানোমিটারের কিরিন ৯০১০ চিপসেট নিয়ে আসছে হুয়াওয়ে

Kirin 9010


চিপসেট কম্পানিগুলো বর্তমানে তাদের সবচাইতে সেরা চিপসেট বাজারে আনতে ব্যস্ত। এই তালিকাতে পিছিয়ে নেই চীনা কম্পানি হুয়াওয়ে। অন্য কম্পানিদের মতো হুয়াওয়ে তাদের পরবর্তী প্রজন্মের চিপসেট বানানোর জন্য প্রস্তুত হচ্ছে। এরই ধারাবাহিকতায় হুয়াওয়ে তাদের লেটেস্ট ৩ ন্যানোমিটারের চিপসেট বাজারে আনতে চলেছে। হুয়াওয়ের আসন্ন ৩ ন্যানোমিটারের চিপসেট নিয়ে চীনা সোশ্যাল মিডিয়া ওয়েইবো তে বিভিন্ন আলোচনা সমালোচনা চলছে। সম্প্রতি চীনা টিপস্টার টেম ৩ ন্যানোমিটারের এই চিপসেটের নাম প্রকাশ করেছেন। আসন্ন এই চিপসেটের সম্ভাব্য নাম কিরিন ৯০১০। তবে চিপসেটটি ঠিক কবে বাজারে আসছে এ নিয়ে কোন তথ্য পাওয়া যায়নি। ধারনা করা হচ্ছে ২০২১ সালের মধ্যে হয়তো এই চিপসেটটি বাজারে আসার কোন সম্ভাবনা নেই। তবে ধারনা করা হচ্ছে ২০২২ সালে Huawei P50 এর মাধ্যমে যাত্রা শুরু করতে পারে ৩ ন্যানোমিটারের এই কিরিন ৯০১০ চিপসেটটি। এদিকে টি এমএসসি তাইওয়ান ভিত্তিক সেমিকন্ডাক্টর প্রতিষ্ঠাণ ২০২১ সালের মাঝামাঝি সময়ে ৩ ন্যানোমিটারের চিপসেট তৈরি শুরু করতে পারে। ৫ ন্যানোমিটার চিপসেটের তুলনায় ৩ ন্যানোমিটারের চিপসেটের ট্রানজিস্টার এর ঘনত্ব ৭০% বাড়বে। যার কারনে চিপসেটের গতি অনেকটাই বাড়বে এবং ব্যাটারি চার্জ অনেক বেশি দীর্ঘস্থায়ী হবে।

জানা যাচ্ছে যে, আগের চিপসেটের তুলনায় ৩ ন্যানোমিটারের এই চিপসেটটি ১০-১৫ % দ্রুত পারফর্ম করবে এবং ব্যাটারির চার্জ আগের তুলনায় ২৫-৩০% কম খরচ হবে।
টিএমএসসি ৩ ন্যানোমিটারের চিপসেট ছাড়াও ৪ ন্যানোমিটারের চিপসেট নিয়ে কাজ করছে বলে জানা যায়। তবে কোন স্মার্টফোন কোম্পানি তাদের চিপসেটের এই নতুন প্রযুক্তি ব্যবহার করবে সে সম্পর্কে কিছু জানা যায়নি।
কিছুদিন আগে শোনা যাচ্ছিলো যে, মার্কিন নিষেধাজ্ঞার কারনে হুয়াওয়ের নিজেদের কিরিন চিপসেট উৎপাদনে বাধার সম্মুখীন হচ্ছিলো। মূলত চিপসেট উৎপাদনের কাঁচামালের আমদানিতে বাধা দেওয়ার কারনে এই সমস্যাতে হুয়াওয়ে। কিন্তু কিছুদিনের মধ্যেই এ সমস্যা কাটিয়ে ওঠে হুয়াওয়ে। বিশ্ববাজরে কিছুটা পিছিয়ে পড়লেও নিজ দেশ চীনে এখনো প্রথম স্থান ধরে রেখেছে হুয়াওয়ে।

Post a Comment

Post a Comment (0)

Previous Post Next Post

ads

Post ADS 1

ads

Post ADS 1