Header AD

Samsung অফিসিয়ালি লঞ্চ করলো Exynos 2100 চিপসেট

এই প্রথম Samsung লঞ্চ ইভেন্টের মাধ্যমে তাদের নিজেদের কোন চিপসেট উন্মোচন করলো। কিছুদিন থেকে প্রযুক্তি পাড়ায় গুন্জন উঠেছিলো, খুব দ্রুত স্যামসাং তাদের নিজেদের চিপসেট Exynos এর লেটেস্ট ফ্ল্যাগশিপ লেভেলের চিপসেট বাজারে আনতে যাচ্ছে। সেই গুন্জনকে সত্য করতে গত ১২ই জানুয়ারি Samsung তাদের লেটেস্ট ফ্ল্যাগশিপ প্রসেসর Exynos 2100 চিপসেট অফিসিয়ালি লঞ্চ করে। উল্লেখ্য, Samsung এর লেটেস্ট চিপসেটটি হতে যাচ্ছে 5g চিপসেট। Exynos 2100 চিপসেটটিতে থাকছে ইন-বিল্ট ৫ জি মডেম এছাড়া স্যামসাং পূর্বের চিপসেটের তুলনায় নতুন এই চিপসেটের পারফরম্যান্সের দিক থেকে অনেক আপগ্রেড করেছে। তাদের দাবি, এই চিপসেটটি পূর্বের তুলনায় ২০ শতাংশ এফিসিয়েন্সি এবং ১০ শতাংশ বেশি পাওয়ারফুল হবে।

Exynos 2100 Chipset


Samsung Exynos 2100 Chipset Power :

স্যামসাং এর এই লেটেস্ট চিপসেটটি ৫ ন্যানোমিটার ফ্যাব্রিকেশন প্রসেস এ তৈরি করা। এই চিপসেসটি মূলতো একটি অক্টা-কোর প্রসেসর। নতুন এই চিপসেটের আটটি কোরের মধ্যে একটি শক্তিশালী কোর ARM Cortex- X1 কোর দেওয়া হয়েছে যেটি ২.৯ গিগাহার্জ পর্যন্ত ক্লক স্পীড দিতে সক্ষম। হাই পারফরম্যান্স Cortex-A55 কোর দেওয়া হয়েছে তিনটি যার স্পীড ২.৮ গিগাহার্জ এবং ২.২ গিগাহার্জের চারটি এফিসিয়েন্ট Cortex- A55 কোর দেওয়া হয়েছে। স্যামসাং এর পক্ষ থেকে জানানো হয়েছে, নতুন এ চিপসেটটি পূর্বের চিপসেট থেকে মাল্টি কোরে ৩০ শতাংশ এবং সিঙ্গেল কোরে ১৯ শতাংশ বেশি পারফরম্যান্সে দিবে। নতুন এই চিপসেটে গ্রাফিক্স হিসেবে ব্যবহার করা হয়েছে জিপিইউ Arm Mali-G78, যা Exynos 990 থেকে গ্রাফিক্স পারফরম্যান্স ৪০% বেশি দিতে সক্ষম। নতুন এই চিপসেটে ARM কোর ব্যবহার করার কারণে এতো ভালো পারর্ফেন্স দিবে Exynos 2100 চিপসেসটি। স্যামসাং পূর্বে তাদের চিপসেটে Mongoose কোর ব্যবহার করতো। স্যামসাং এর ARM কোরে সুইচ করার প্রধান কারণ তারা তাদের এই চিপসেট দিয়ে Snapdragon 888 এর সাথে সমানে প্রতিদ্বন্দ্বিতা করতে চাই। এছাড়া এক্সিনস ২১০০ চিপসেটটিতে ২০০ মেগাপিক্সেল পর্যন্ত ক্যামেরা সেন্সর সাপোর্টের জন্য দেওয়া হয়েছে আপগ্রেড Image Sugnal Processor (ISP)। এটি ৬ টি ক্যামেরা সেন্সরে একসাথে ডেটা প্রসেস করতে সক্ষম। এছাড়া এটি ৬টি ক্যামেরার সাথে সতন্ত্রভাবে সংযুক্ত হতে সক্ষম। নতুন এই চিপসেট 8K প্লেব্যাকে ৬০ এফপিএস এবং 4K প্লেব্যাকে ১২০ এফপিএসে প্লেব্যাক করতে সক্ষম। উল্লেখ্য, এই প্রথম এক্সিনস ২১০০ চিপসেট AV1 ডিকোটার সহ 8K ভিডিও প্লেব্যাক করতে সক্ষম।
Exynos 2100 চিপসেটটিতে এই প্রথমবারের মতো Samsung 5G সুবিধা নিয়ে আসছে। এই ৫ জি সুবিধাতে Sub-6 নেটওয়ার্কে ৫.১ Gbps পর্যন্ত এবং mmWave নেটওয়ার্কে ৭.৩৫ Gbps পর্যন্ত ডাউনলোড স্পীড দিতে পারবে। ধারণা করা হচ্ছে Exynos 2100 এই চিপসেটটি স্যামসাং তাদের আপকামিং Galaxy S21 সিরিজের সাথে সর্বপ্রথম ব্যবহার করবে।
এখন দেখার বিষয় স্যামসাং এর এই নতুন চিপসেটটি Snapdragon 888 এর সাথে কতদূর টেক্কা দিতে পারে।

Post a Comment

Post a Comment (0)

Previous Post Next Post

ads

Post ADS 1

ads

Post ADS 1