Header AD

বাংলাদেশ এবং ভারতে 5G এবং 6G

When Come 5G And 6G In Bangladesh And India

5G And 6G In Bangladesh And India



কবে আসছে 5g এবং 6g নেটওয়ার্ক?

ফাইভ-জি আসছে 5g আসছে। এবং সেটা কবে আসছে আমরা কেউ জানিনা কারণ প্রতি বছর আমরা শুনি ভারত কিংবা বাংলাদেশ আগামী বছর ফাইভ-জি আসছে। কিন্তু এসেও যেন আর ফাইভ জি আসছে না আমাদের এই দুই দেশে। সে ভুল করে বোধহয় চীন কিংবা জাপানে চলে যাচ্ছে। তারা ইতিমধ্যে ফাইভ-জি তাদের দেশে এনে ফেলেছে এবং তারা এখন চেষ্টা করছে সিক্স জি সার্ভিস আনার। সিক্স জি এর জন্য তারা ইতিমধ্যে কাজ শুরু করে দিয়েছে। কিন্তু একটি অভাবনীয় বিষয় হলো আমরা শুনতাম যখন আমরা ফাইভ জি সার্ভিস পাব তখন আমরা প্রতি সেকেন্ডে 1 জিবির বেশি ইন্টারনেট স্পিড পাব। ফাইভ-জি তে স্পিড 1gb হলে সিক্স জি এর স্পিড হবে ফাইভ-জি এর থেকে 8000 গুন বেশি। অর্থাৎ প্রায় এক টেরাবাইট স্পিড পাবেন সিক্স জিতে। অর্থাৎ আপনি প্রতি সেকেন্ডে এক টেরাবাইট স্পিডে ডাটা ট্রানস্ফার করতে পারবেন। তখন বিশ্বটা কোথায় গিয়ে পৌঁছবে বুঝতে পারছেন?। এটা সত্যি একটি অবাক করার মত বিষয়। আপনারা হয়তো ভাবতে পারেন এক টেরাবাইট স্পিড নিয়ে আমরা করবোটা কি। এমনটি ভাবায় স্বাভাবিক। তবে 6 জি আসলে বিশ্বের যোগাযোগ ব্যবস্থায় একটি আমূল পরিবর্তন আসবে এটা সময়ের অপেক্ষা মাত্র। এছাড়া ৬ জি আসলে বিভিন্ন কল কারখানা , যানবাহন সহ বিভিন্ন আধুনিক জিনিসগুলো দূর থেকে পরিচালিত করতে অনেক বেশি সুবিধা হবে। তবে অনেক দেশের পরিবেশবাদী এবং সাধারণ মানুষরা সিক্স জি তো দূরের কথা ফাইভ-জি তেও অনেক বিরোধিতা করছে। তারা বলছে ফাইভ-জি কিংবা 6 জি প্রযুক্তি আসলে পুরো পরিবেশের ভারসাম্য নষ্ট হবে । হয়তো অনেক পশুপাখির জন্য বড় ধরনের ক্ষতি হতে পারে। হবে ইতিমধ্যে অনেক দেশে ফাইভ জি চলে এসেছে এবং অন্যান্য উন্নত দেশেও খুব দ্রুত ফাইভ-জি চলে আসবে। তবে উন্নত দেশে দ্রুত ফাইভ-জি আসলেও আমাদের মত উন্নয়নশীল দেশগুলোতে ফাইভ-জি আসতে অনেক দিন অপেক্ষা করতে হতে পারে।

বাংলদেশ এবং ভারতের বাজারে কারা প্রথমে আনতে যাচ্ছে 5G এবং 6G নেটওয়ার্ক?


ইতিমধ্যে অনেক মোবাইল কোম্পানি বাংলাদেশ এবং ভারতের বাজারে ফাইভ-জি মোবাইল লঞ্চ করা শুরু করেছে। তবে এসব দেশে অধিকাংশ ব্যবহারকারীর হাতে ফোরজি মোবাইল রয়েছে। যদি এখন বাংলাদেশ কিংবা ভারতে ফাইভ-জি সার্ভিস নিয়ে আসা হয় তবে সে সুবিধা কিছু সংখ্যক মানুষ ভোগ করতে পারবে।

সবকিছু মিলিয়ে আমরা চাচ্ছি দ্রুতই ফাইভ-জি সেবাটি আমাদের মাঝে আসুক। এখন না হয় কিছুদিন পর আমরা ফাইভ জির সাদ নিতে পারব। এখন দেখার বিষয় কত দ্রুত এই সেবাটি আমাদের মাঝে আনা হয়। আপনাদের কি মনে হয় আমরা কি খুব দ্রুতই সেবা টি খেতে যাচ্ছি নাকি অনেকদিন অপেক্ষা করতে হবে ।সেটি জানাতে ভুলবেন না।


Post a Comment

Post a Comment (0)

Previous Post Next Post

ads

Post ADS 1

ads

Post ADS 1